ফ্রান্স দূতাবাসের ত্রাণ সহায়তা সমন্বয় কমিটির অনলাইন সভা অনুষ্ঠিত

ফয়সাল আহাম্মেদ দ্বীপঃ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ফ্রান্সে লকডাউন চলছে।এ অবস্থায় অভিবাসী বাংলাদেশিদের অনেকেই আর্থিক সংকটে পড়েছেন। প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকারের সহায়তার অংশ হিসেবে ফ্রান্স দূতাবাস কোভিড-১৯ ত্রাণ সহায়তা সমন্বয় কমিটি এর চতুর্থ সভা (ভিডিও কনফারেন্স) গত ১০ মে অনুষ্ঠিত হয়েছে । ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন সভাপতিত্বে আয়োজিত সভায় করোনা ভাইরাস এর প্রাদুর্ভাবের কারণে ফ্রান্স প্রবাসী বাংলাদেশিদের মধ্যে করোনা আক্রান্ত বা ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সহায়তার জন্য সরকারি এবং স্থানীয় পর্যায়ে বেসরকারি, ব্যক্তি তথা সংগঠনের সহযোগিতার বর্তমান অবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় কমিটির সকল সদস্য অনলাইনে সংযুক্ত হন।

সভার শুরুতে রাষ্ট্রদূত দূতাবাস কর্তৃক পরিচালিত সহায়তা কার্যক্রমের বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করেন। এসময় তিনি সবাইকে অবহিত করেন, সহায়তার জন্য সর্বমোট ৫৮৪ জন সাহায্যপ্রার্থী দূতাবাসে আবেদন করেন। দূতাবাস উক্ত আবেদনসমূহ যাচাই বাছাই করে ২৮৬ জন ব্যক্তি ও পরিবারের তালিকা খাদ্য সহায়তা বিতরণের জন্য চূড়ান্ত করে। চূড়ান্তকৃত তালিকা হতে ২৬৮ জন ব্যক্তি ও পরিবারকে ইতোমধ্যে খাদ্য সহায়তা হোম ডেলিভারির মাধ্যমে পৌঁছে দেয়া হয়েছে। দূতাবাসের পক্ষ থেকে প্রত্যেক ব্যক্তিকে ১০ কেজি চাল, ২ কেজি ডাল, ২ লিটার তেল, ৫ কেজি আলু, ৫ কেজি পেঁয়াজ, ৩০টি ডিম, ১ কেজি লবন, ১ কেজি চিনি, ১টি সাবান এবং প্রত্যেক পরিবারকে ২০ কেজি চাল, ৫ কেজি ডাল, ৩ লিটার তেল, ৫ কেজি আলু, ৫ কেজি পেঁয়াজ, ৩০টি ডিম, ১ কেজি লবন, ১ কেজি চিনি, ১টি সাবান বিতরণ করা হয়।

প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী কর্তৃক পরিচালিত যে ৮টি প্রতিষ্ঠানের মাধ্যমে খাদ্য সহায়তা পৌঁছে দেয়া হয়েছে এ সকল প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীদের রাষ্ট্রদূত কর্তৃক ধন্যবাদ জানানোর প্রস্তাব সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। রাষ্ট্রদূত সকল রাজনৈতিক, ব্যবসায়িক, সামাজিক, সাংস্কৃতিক এবং আঞ্চলিক সংগঠনের মাধ্যমে পরিচালিত সহায়তা প্রদান কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং এহেন দুর্যোগের সময়ে সকল ঐক্যবদ্ধভাবে দুঃস্থদের সহায়তায় যারা এগিয়ে এসেছেন তার জন্য ধন্যবাদ জানান।

এছাড়া দূতাবাসে সাহায্যের জন্য আবেদনকারীদের মধ্য হতে যাঁদের দূতাবাস সহায়তার আওতায় নিতে পারছেনা, তাঁদের মধ্য হতে সহায়তা প্রদানের জন্য ৫০ জন করে মোট আরও ১০০ জন সাহায্যপ্রার্থীকে সহায়তা প্রদানে এগিয়ে আসার জন্য রাষ্ট্রদূত আয়েবা এবং অফিওরা- কে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও এ ঐক্য ধরে রেখে দুঃস্থ প্রবাসী বাংলাদেশিদের সহায়তায় এগিয়ে আসার এ প্রয়াস চলমান রাখার আহ্বান জানান।
উল্লেখ্য, ফ্রান্স আওয়ামী লীগ ৪০ জন, আয়েবা ২৩৬ জন, অফিওরা ১০০ জন, বিসিএফ ৪৫ জনসহ, সিলেট বিভাগ সমাজকল্যাণ সমিতি, মানুষের জন্য কুমিল্লা সমিতি, বাংলাদেশ ভিউ, স্বরলিপি শিল্পী গোষ্ঠী, স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী ও বঙ্গবন্ধু হেল্পলাইন প্রভৃতি সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহ সর্বমোট ৯১১ জন প্রবাসী ব্যক্তি বা পরিবারকে খাদ্য সহায়তা ও ক্ষেত্র বিশেষে অর্থ সহায়তা প্রদান করেছে।
সভায় উপস্থিত অন্যান্য সদস্যবৃন্দ দূতাবাস স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে যে প্রক্রিয়ায় খাদ্য সহায়তা ও করোনা আক্রান্ত মৃত প্রবাসীর দাফন কার্যক্রম পরিচালনা করেছে তার জন্য রাষ্ট্রদূত ও দূতাবাসের সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে ধন্যবাদ জানান।

পরিস্থিতি বিবেচনায় সদস্যবৃন্দ সহায়তা কার্যক্রম আরো কিছুদিন চলমান রাখার বিষয়ে মত প্রকাশ করেন এবং বিভিন্ন সংগঠন কর্তৃক তাঁদের সহায়তা কার্যক্রম চলমান রাখার প্রতিশ্রুতি প্রদান করেন। এ আপদকালীন সময়ে সহায়তা প্রদানের লক্ষে অনুদান প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ