কাতালোনিয়ার সংসদ নির্বাচন, ইআরসি’র পক্ষে প্রচারণায় বাংলাদেশিরা

 

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার ২০২১ সালের সংসদ নির্বাচনের আর একদিন বাকি।  ১৪ ফেব্রুয়ারি (রোববার) সকাল থেকে প্রদেশটিতে ভোটদান শুরু হবে।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী রাজনৈতিক দলগুলো তাদের সর্বশেষ প্রচারণা সম্পন্ন করেছে। করোনা মহামারির কারণে গণসমাবেশ ছাড়াই শুধু পোস্টার লাগিয়ে প্রচার, সীমিত আকারে গণসংযোগসহ সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমেই সীমাবদ্ধ ছিলো নির্বাচনের প্রচারণার।

এর মধ্যে বামপন্থী দল ইআরসির পক্ষে প্রচারণা চালিয়েছে বাংলাদেশিরা।

দলটির বাংলাদেশ বিষয়ক সমন্বয়ক সালেহ আহমেদের নেতৃত্বে কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় দলটির পক্ষে প্রচারণা চালিয়েছে বাংলাদেশিরা।

কাতালোনিয়ার স্বাধীনতা ইস্যুতে গণরায়ের প্রতিফলন দেখার জন্যে এই নির্বাচনকে খুবই গুরুত্বপূর্ণ মনে করা হয় স্পেনের রাজনীতিতে। এবারের কাতালোনিয়ার নির্বাচনে মোট ৯টি রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে।

এর মধ্যে ইআরসি, জুনটসকাত, পেডেকাত ও কুপ এই চারটি দল কাতালোনিয়ার স্বাধীনতার দাবিকে সামনে রেখে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এছাড়া বাকী দলগুলোর মধ্যে পিএসসি, ভক্স, পেপে ও সিউদাদানোস এই চারটি দল স্বাধীনতার বিপক্ষে এবং এন কমু পোদেমোস মধ্যপন্থী হিসেবে নির্বাচনে প্রচারণা চালিয়েছে।

কাতালোনিয়ার নির্বাচনের আগাম জরিপের হিসেব অনুযায়ী কোনো দলেরই একক সংখ্যা গরিষ্ঠতা দেখানো হয়নি। কাতালোনিয়া সংসদের মোট ১৩৫ আসনের লড়াইয়ে নির্বাচনপূর্ব জরিপে এগিয়ে আছে ২২ শতাংশ নিয়ে পিএসসি, ২০.৪ শতাংশ নিয়ে জুনটস ও ২০.১ শতাংশ নিয়ে ইআরসি।

তবে, রাজনৈতিক বিশেষজ্ঞরা বরাবরের মতো এবারও নিশ্চিত, নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কাতালোনিয়ার স্থানীয় সরকার গঠন করতে পারবে না।

তাই নির্বাচনের ফলাফলের পর প্রদেশটির স্বাধীনতার পক্ষ ও বিপক্ষের দলগুলোর মধ্যে দর কষাকষি, আদর্শগত সমঝোতার মধ্য দিয়েই বরাবরের মতো সরকার গঠন করতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ