কাতালোনিয়ার নির্বাচনে স্বাধীনতাবিরোধী স্যোসালিস্ট পার্টির জয়, তবে জোটে এগিয়ে স্বাধীনতাপন্থীরা।

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার ২০২১ সালের নির্বাচনে বর্তমানে স্পেনের ক্ষমতাসীন দল স্যোসালিস্ট পার্টি জয়লাভ করেছে। কাতালোনিয়ার স্বাধীনতা বিরোধী এই স্যোসালিস্ট পার্টি, নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বাধীনতাকামী বামপন্থী দল ইআরসি’র সমান ৩৩ আসন পেয়েও ভোটের সংখ্যায় জয়লাভ করেছে দলটি। ৩৩ আসনের জন্যে মোট ৬ লক্ষ ৪১ হাজার ২৩৮ ভোট পেয়ে প্রথম হয়েছে স্যোসালিস্ট পার্টি এবং সমান সংখ্যক ৩৩ আসন পেয়েও ৫ লক্ষ ৯৫ হাজার ৫২৫ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছে বামপন্থী দল ইআরসি।

গতকাল ১৪ ফেব্রুয়ারী কাতালান সংসদের ১৩৫টি আসনের জন্যে মোট ৯টি দলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কভিড১৯ মহামারীর কারণে স্বল্প পরিসরে নির্বাচনী প্রচার ও বিশেষ সর্তকতামূলক ব্যবস্থার মধ্য দিয়ে ভোটগ্রহণ করা হয়। কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি ছিলো অন্যান্য বছরের থেকে তুলনামূলক কম। মোট সংখ্যার প্রায় অর্ধেকের কিছু বেশি সংখ্যক ৫৩.৫৬ শতাংশ ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করে।

ভোটে স্বাধীনতা বিরোধী দলের বিজয় হলেও নির্বাচনে কোয়ালিশন গঠনের প্রশ্নে এগিয়ে আছে কাতালোনিয়ার স্বাধীনতাপন্থীরা। সরকার গঠনের জন্যে ১৩৫ আসনের মধ্যে কমপক্ষে প্রয়োজন ৬৮ আসন। এক্ষেত্রে স্বাধীনতাপন্থীরা বিজয় পেয়েছে ৭৪ আসন এবং ৬১ আসন পেয়েছে কাতালোনিয়ার স্বাধীনতা বিরোধী দলগুলো।

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী সবচেয়ে আলোচিত বিচ্ছিন্নতাবাদী নেতা কার্লোস পুজেমনের দল জুনসকাত ৩২ আসন পেয়ে তৃতীয় স্থান অধিকার করেছে। দলটি নির্বাচনে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী দল থেকে এক আসন কম পেয়েছে।

কাতালোনিয়া অঙ্গরাজ্যের মোট চারটি প্রদেশের মধ্যে রাজধানী বার্সেলোনায় জয় পেয়েছে স্যোসালিস্ট পার্টি, খিরোনা ও লেলিদা তে জয় পেয়েছে জুনসকাত এবং তাররাগোনাতে জয়ী হয়েছে বামপন্থী এসকেরা রিপাবলিকানা ইআরসি।

নির্বাচনে চমক দেখিয়েছে ডানপন্থী দল ভক্স। প্রথম বারের মতো ১১ আসনের জয় নিয়ে দলটি চতুর্থ অবস্থানে রয়েছে।

এছাড়া ভরাডুবি হয়েছে কাতালোনিয়ার স্বাধীনতাবিরোধী দল সিউদাদানোসের। গত ২০১৭ সালের নির্বাচনে ৩৬ আসন পেয়ে জয়লাভ করা এই দলটি ৩০ আসন হারিয়ে, পেয়েছে মাত্র ৬টি আসন।

কোন দলই নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায়, সরকার গঠনের জন্যে কমপক্ষে ৬৮ আসনের কোয়ালিশনের জন্যে আলোচনা চলছে দলগুলোর মধ্যে। এর মধ্যে কোয়ালিশন সরকার গঠনে কাতালোনিয়ার স্বাধীনতাকামী দলগুলোর মধ্যে আদর্শগত মিল ও সমযোতার কারণে বরাবরের মতো এবারও তারা সরকার গঠন করবে বলেই মনে করছেন রাজনৈতি পর্যবেক্ষকরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ