বাংলাদেশে ১ আগস্ট এবং মধ্যপ্রাচ্য ও ইউরোপে ৩১ জুলাই ঈদ

করোনাকালিন বৈশ্বিক এ সংকটে মুসলমানদের আবারও দ্বিতীয় বারের মত পবিত্র ঈদ পালন করতে হবে রাষ্ট্রীয় সতর্কতা এবং স্বাস্থ্যবিধি মেনে চলে।

বাংলাদেশঃ

ঢাকায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভা থেকে সিদ্ধান্ত এসেছে আগামী শনিবার, ১ আগস্ট বাংলাদেশে পবিত্র ঈদ উল আযহা পালিত হবে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সিধান্তটি গৃহীত হয়। চাঁদ দেখা কমিটির সহ সভাপতি এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় সভাটি।

সভার সভাপতি এবং ধর্ম সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী রোববার বাংলাদেশের আকাশে কোথাও হিজরি ১৪৪১ সনের জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। ২২ জুলাই, বুধবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। জিলহজ মাস গণনা শুরু হবে বৃহস্পতিবার ২৩ জুলাই। আগামী ১ আগস্ট (১০ জিলকদ) শনিবার দেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

মধ্যপ্রাচ্য এবং ইউরোপঃ

আগামী ৩১ জুলাই সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোসহ ইউরোপেও ঈদুল আজহা উদযাপিত হবে। গালফ নিউজের তথ্যমতে,  সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি—দেশের চাঁদ দেখা কমিটির এমন সুপারিশ পাওয়ার এই ঘোষণা দিয়েছে সৌদি আরবের সুপ্রিম কোর্ট।  ঘোষণায়, সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল মঙ্গলবার জিলকদ মাস পূর্ণ হবে। জিলহজ মাস শুরু হবে ২১ জুলাই বুধবার থেকে। সেই হিসেবে সৌদি আরব,  মধ্যপ্রাচ্য এবং ইউরোপের দেশগুলোতে ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ৩১ জুলাই।

এ বিভাগের অন্যান্য সংবাদ