স্পেনে জাতীয় শোক দিবস পালিত

স্পেনে বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫ আগষ্ট শনিবার সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে শোক দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে দূতাবাসের হলরুমে দিবসটি উপলক্ষে আলোচনার আয়োজন করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারসহ দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারি উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণী পাঠ করেন যথাক্রমে মিশন উপপ্রধান এম হারুণ আল রশিদ, কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, প্রথম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম ও  দ্বিতীয় সচিব তাহসিনা আফরিন শারমিন ।

রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার তার বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব, শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেলসহ ১৫ আগস্টের সকল শহিদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম ও ত্যাগের ওপর আলোকপাত করেন। ১৫ আগস্টের শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে স্পেন প্রবাসী সকল বাংলাদেশিকে এগিয়ে আসার জন্যও তিনি আহ্বান জানান।

রাষ্ট্রদূতের পাশাপাশি জাতীয় শোক দিবসের আলোচনায় দূতাবাসের অন্যান্য  কর্মকর্তাগণও অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং ১৫ আগস্টের শোকাবহ দিনে জাতির পিতাসহ নিহত পরিবারের অন্যান্য সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এছাড়াও বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ