স্পেনে ‌৫২বাংলা টিভির ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

মিরন নাজমুল: স্পেনের পর্যটন নগরি বার্সেলোনাতে ‘অভিবাসী অভিযাত্রায় তিন বছরে’ শিরোনামে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৫২বাংলা টিভির ২য় প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হয়েছে।  গত ২৩ ফেব্রুয়ারী রবিবার সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত শহরের ভিলাদমাত মিউনিসিপাল হলে স্পেন বাংলা প্রেসক্লাবের সহযোগিতায় উক্ত প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

অনুষ্ঠানে স্পেনের বাংলাদেশ দূতাবাসের মিশন উপ‌-প্রধান এম.হারুন আল রশিদ  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।  এছাড়া বিশেষ আতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাতালোনিয়ার সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাংবাদিক ফ্রান্সিস্কো রাফলস।  প্রধান বক্তা ছিলেন ৫২বাংলা টিভির প্রধান সম্পাদক ফারুক যোশী।

এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ দুতাবাসের বার্সেলোনার কনস্যুলেটর সিনিয়র রামন পেদ্রো, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, ৫২বাংলা টিভির সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি, টিভির পরিচালক ও লন্ডন ব্যুরো চীফ এমএ জামান, কাসা এশিয়ার পরিচালক গেইল পাতিন লালই।

এছাড়া অনুষ্ঠানে বিভিন্ন টিভি ও ইলেকট্রনিক মিডিয়ার গণমাধ্যম কর্মীসহ স্পেনের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ’৫২ বাংলাটিভির পরিচালক ও ইউরোপ ব্যুরো প্রধান মোহাম্মদ ছালাহ উদ্দিনের সভাপতিত্বে এবং টিভির সংবাদ পাঠিকা জিনাত সুলতানা ও জান্নাতুল ফেরদৌস নিগারের সাবলিল উপস্থাপনায় জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

প্রথম পর্বের আলোচনা অনুষ্ঠানে প্রধান মাদ্রিদের বাংলাদেশ দূতাবাসের উপ-প্রধান এম. হারুন আল রশিদ তার বক্তব্যে বলেন, সংবাদপত্র ও গণমাধ্যম বর্তমানে বিশ্বে সঠিক তথ্য সরবরাহ করার জন্য অন্যতম ধারক ও বাহক।  তিনি আরো বলেন,দেশের বাইরে কমিউনিটিবান্ধব হয়ে কোন সংবাদমাধ্যম কাজ করলে যে, বহুমুখী সফলতা আসতে বাধ্য –তার বড় উদাহরণ হতে পারে ৫২বাংলা টিভি। আমাদের ভাষা ও মুক্তিযুদ্ধের আদর্শিক চেতনাকে ধারণ করেই পৃথিবীর নানা প্রান্তে বায়ান্ন বাংলা কাজ করে বাংলাদেশকে এগিয়ে নিতে কাজ করবে বলেই আমার দৃঢ় বিশ্বাস।

প্রধান বক্তা ৫২বাংলা টিভির প্রধান সম্পাদক ফারুক যোশী বলেন, ‘বাংলা সংযোগ দেশে দেশে’ স্লোগানে বাংলা আর বাঙ্গালির গৌরবগাঁথা বিশ্বময় ছড়িয়ে দিতে ৫২বাংলা টিভি’র যাত্রা শুরু।  তিনি বলেন,আমাদের এই সংবাদ মাধ্যমটি বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ এবং পরিবেশনে তার স্বকীয়তা বজায় রেখে কাজ করে বলেই দেশে দেশে প্রতিষ্ঠানটি তার নিজস্ব প্লাটফর্ম তৈরী করতে পেরেছে। তিনি আরো বলেন, অভিবাসী বাঙালিদের কণ্ঠস্বর হয়ে কাজ করা ছাড়া  প্রতিটি দেশের মূলধারার কমিউনিটির সংবাদ পরিবেশন করছে আমাদের এই অনলাইন গণমাধ্যম।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কাতালোনিয়ার সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফ্রান্সিস্কো রাফলস তার বক্তব্যে বলেন, ভাষার ভিন্নতা থাকবেই; কিন্তু গণমাধ্যমের কণ্ঠ হওয়া উচিত গণমানুষের।  এই গুরুত্বপূর্ণ বিষয়টি সংবাদপত্র ও গণমাধ্যমের মেনে চলা ছাড়া বিকল্প নেই।

স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ বিশেষ অতিথির বক্তব্যে বলেন,’একটি গণমাধ্যম প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক কাজ তখনই সফল হয়, যখন তার ভিত্তি মজবুত হয়। সংবাদপত্র এবং গণমাধ্যম পরিচালনায় অভিজ্ঞতা ও সময়কে ধারণ করে চিন্তার সমন্ধয় করতে হয়। বায়ান্ন বাংলা টিভি এই গুণটি ধারণ করে মাত্র দু’বছরে কোটি প্রবাসীর কাছে সংবাদমাধ্যম হিসাবে পৌঁছতে পেরেছে। এই কাজটি সংবাদকর্মী হিসাবে আমাদেরও আশাবাদি করে তুলে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা ও ৭১টিভির ইউরোপ প্রতিনিধি নুরুল ওয়াহিদ, স্পেন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও চ্যানেল এস-এর স্পেন প্রতিনিধি আফাজ জনি, সিনিয়র সহ-সভাপতি ও এটিএন বাংলা স্পেন প্রতিনিধি বনি হায়দার মান্না, স্পেন বাংলা প্রেসক্লাবের প্রথম সদস্য ও জাগো নিউজ নিউজ২৪-এর স্পেন প্রতিনিধি  মিরন নজমুল, ৫২বাংলা টিভি বার্সেলোনা প্রতিনিধি মুকিত হোসেন, বার্সেলোনা বাংলা স্কুলের সাধারণ সম্পাদক আলাউদ্দিন হক নেছা, সান্তাকোলমা আওয়ামী লীগ সভাপতি নাজমুল আলম শফিক, ওবরা লা কাইসা-এর পরিচালক এম. নজরুল ইসলাম, কাতালোনিয়া যুবলীগ সভাপতি কাজী আমির হোসেন আমু, বাংলাদেশ মহিলা সমিতি বার্সেলোনার সভাপতি মেহেতা হক, বন্ধু সুলভ মহিলা সংগঠনের সভাপতি শিউলি আক্তার, বন্ধুসুলভ মহিলা সংগঠনের সাধারণ সম্পাদক খাদিজা আক্তার মনিকা, সাবেক ছাত্রদল অর্গানাইজেশন স্পেনের আহবায়ক আজমল আলী, কমিউনিটি নেতা ইকবাল আহমদ জুনায়েদ, কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন এন বার্সেলোনার সভাপতি  এবং সুপারমার্কেট এসোসিয়েশনের সদস্য সচিব শিপলু আহমদ নিয়াজী, কাতালোনিয়ার ঢাকা জেলা সমিতির উপদেষ্টা জাহাঙ্গীর আলম, কমিউনিটি নেতা সেলিম আহমদ লালন, সান্তাকোলমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুখলেছুর রহমান নাছিম, কমিউনিটি  নেতা কামরুল মোহাম্মদ, বঙ্গবন্ধু পরিষদের সহ-সভাপতি হানিফ শরীফ, আল ইসলাম স্পেনের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন, কাতালোনীয়া বাংলাদেশি সুপারমার্কেট এসোসিয়েশনের সদস্য ব্যবসায়ী করিম ওয়াহীদ, কাতালোনিয়া যুবলীগের সাধারণ সম্পাদক আনিসুর রহমান বিজয়,ভয়েস অব বার্সেলোনার উপদেষ্টা আইনুল হক, বার্সেলোনা গোলাপগঞ্জ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, বাংলাদেশ কিংস ক্রিকেট ক্লাব বার্সেলোনার সাধারণ সম্পাদক ময়েজ উদ্দিন, ভয়েস অব বার্সেলোনার সাধারণ সম্পাদক এ আর লিটু, ও ভয়েস অব বার্সেলোনার সহ-সভাপতি সৈয়দ জুয়েল প্রমুখ।

এছাড়া অনুষ্ঠানে অতিথি হিসাবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্পেন বাংলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক লোকমান হোসাইন, প্রচার সম্পাদক এম লায়েবুর রহমান, স্পেন বাংলাদেশ চেম্বার অব কর্মাসের যুগ্ম সম্পাদক ফয়সাল আহমেদ, অর্থ সম্পাদক জাফার হোসাইন, বিয়ানীবাজার জনকল্যাণ এসোসিয়েশনের সভাপতি লুৎফুর রহমান সুমন, কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুল বাসেত কয়সর প্রমুখ।

আলোচনা সভাশেষে অতিথিদের মাঝে কেক কেটে বায়ান্ন বাংলার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন  করা হয়। অনুষ্ঠানের শেষ পর্বের সাংস্কৃতিক অনুষ্ঠানে আমাদের দেশীয় সংস্কৃতির ঐতিহ্যময় নৃত্য ও গানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।  নৃত্য পরিবেশনায় ছিলেন জেমি ও তার নৃত্য দল, নাফিসা ও বাংলাদেশ মহিলা সমিতি কাতালোনিয়ার শিশু নৃত্যশিল্পীবৃন্দ। আর গান পরিবেশনায় ছিলেন স্থানীয় বাংলাদেশী জনপ্রিয় শিল্পী বিউটি শীল, মঞ্জু স্বপন, রাজু গাজী ও দিবা চৌধুরী।

এ বিভাগের অন্যান্য সংবাদ