বাংলা স্কুল বার্সেলোনার পিঠা উৎসব অনুষ্ঠিত

আফাজ জনিঃ বার্সেলোনা বাংলা স্কুলের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে পিঠা উৎসব ১৪২৬। পুলি, ঝাল কদম, নকশী, পান্তোয়া, চিতই, পাটি সাপ্টা, কাঞ্চন, ফুলঝুড়ি, নারকেল পুলি, ঝাল পুলি, দুধ চিতই, ভাপা, পাটিসাপ্টা সহ হরেক রকমের পিঠার সমারহ ছিল এ আয়োজনে।

শনিবার (২৯.০২.২০২০) বার্সেলোনার স্থানীয় স্কুলা পিয়া’র হলরুমে নবান্নের এ উৎসবে স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষকমন্ডলী, অভিবাবকবৃন্দ, স্থানীয় সামাজিক এবং রাজনৈতিক নেতৃবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন স্কুল পরিচালনা কমিটির নেতৃবৃন্দ।

স্কুল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মোঃ জুয়েল আহমদ এর তত্ত্বাবধানে এবং শিক্ষক জাহাঙ্গীর আলম এর পরিচালনায় উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্সেলোনায় নিযুক্ত বাংলাদেশের অনারারী কন্সুলেট জেনারেল রামন পেদরো। অন্যানের মধ্যে স্কুল পরিচালনা কমিটির সভাপতি আউয়াল ইসলাম, সদ্য সাবেক সভাপতি আলাউদ্দিন হক, জাহানারা জানু, জাহাঙ্গীর আলম, আনোয়ার হোসেন চৌধুরী, স্পেন বাংলা প্রেসক্লাবের কমিউনিটি সমন্বয়ক মোহামেদ কামরুল, শফিকুর রহমান, শিউলী আক্তার, শফিক খান, এ আর লিটু, আজমল আলী, তৌফিকুজ্জামান সহজ, শিপলু রাজ, মোক্তার হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।

পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হওয়া আয়োজনে স্কুল শিক্ষক জিনাত শফিক, মাসুদা পারভিন, ফৌজিয়া নজরুল, সামসুজামাল পাহেল, শাহানা ইয়ামিন, লামিয়া নাজনিন, জেরিকো স্পন্দনের বিশেষ সহযোগীতায় অনুষ্ঠান শুরুর প্রথম দিকেই স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের প্রত্যেকটি পিঠা সম্পর্কে ধরনা প্রদান করা হয়।

গোছালো এ অনুষ্ঠানে উপস্থিতির মধ্যে টোকন প্রদানের মাধ্যমে পিঠা পরিবেশন করা হয়। স্কুল পরিচালনার জন্য এ সময় স্কুলের জন্য বিশেষ ফান্ডও সংগ্রহ করা হয়।

মূলত, প্রতিবছর দেশীয় এ সংস্কৃতিকে নব প্রজন্মের কাছে পরিচয় করিয়ে দিতে বাংলাস্কুল এ আয়োজন করে থাকে।

এ বিভাগের অন্যান্য সংবাদ